4.95
(19 Ratings)

Development Journalism

Wishlist Share
Share Course
Page Link
Share On Social Media

About Course

উন্নয়ন সাংবাদিকতা বিষয়ক জ্ঞানকে সহজপ্রাপ্য করতে উন্নয়ন বিটে কর্মরত সাংবাদকিদের কথা বিবেচনা করেই মূলতঅনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজমকোর্সটি চালু করা হয়েছে। কোর্সটিতে উন্নয়ন সাংবাদিকতার ইতিহাস, ধরণ, বাংলাদেশের প্রক্ষোপটে উন্নয়ণ সাংবাদিকতার চর্চা, কৌশল, উন্নয়ণ প্রতিবেদন তৈরি ,কৌশল, উন্নয়ন সংক্রান্ত তথ্য আহরণের পন্থা সর্ম্পকে বিস্তারিত আলোচিত হয়েছে। 

কোর্সের বিন্যাস

এই কোর্সে ১২টি ইউনিটে সজ্জিত মোট ৪২টি লেসন/পাঠ রয়েছে, যা ধারাবাহিকভাবে নির্দিষ্ট দিন অন্তর অংশগ্রহণকারীদের নিকট উন্মুক্ত করা হবে। প্রতিটি পাঠে একটি ভিডিও ক্লিপ, দুইটি রিডিং ম্যাটেরিয়াল সেলফএসেসমেন্ট অন্তর্ভূক্ত রয়েছে।

অংশগ্রহণকারীদের প্রতিটি কর্মকান্ডে সহায়তা করবেন মুক্তপাঠ কর্তৃক নিয়োগকৃত কয়েকজন ফ্যাসিলিটেটর। অংশগ্রহণোকারীগণ এই কোর্স সংশ্লিষ্ট তাদের যেকোন প্রশ্ন, সমস্যা বা মতামত ফ্যাসিলিটেটরগণের সাথে অনলাইনে আলোচনা / শেয়ার করতে পারবেন।

প্রতিটি ইউনিট শেষে এক/একাধিক কুইজ অ্যাসাইনমেন্ট দেয়া হবে যা অংশগ্রহণকারীদের নিকট নির্দিষ্ট সময়ে উন্মুক্ত হবে এবং নির্ধারিত সময়/দিনের মধ্যে তাদেরকে উত্তর করতে হবে। নির্ধারিত দিন/সময় পার হয়ে গেলে কুইজ/অ্যাসাইনমেন্টটি ইনএকটিভ হয়ে যাবে এবং তাতে অংশ নেয়ার সুযোগ থাকবে না। তবে কোন সমস্যা হলে তা যথাসময়ে ফ্যাসিলিটেটরের সাথে যোগাযোগ করে সমাধান করা যেতে পারে।

অনলাইনের সকল পাঠ কার্যক্রম শেষ হয়ে গেলে অশগ্রহণকারীদেরকে মূল্যায়ন করে কৃতকার্যদেরকে সার্টিফিকেট প্রদান করা হবে।

কোর্স ম্যানেজমেন্ট

কোর্স সমন্বয়কারী : 

জনাব নাসিমূল আহসান,

সহকারী প্রশিক্ষক

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ 

সমন্বয়কারী যোগাযোগ : https://www.facebook.com/learnwithnasimul

কোর্স সংক্রান্ত ভিডিও সহায়িকা দেখতে ক্লিক করুন : https://goo.gl/UTSWDj

উন্নয়ন কর্মকান্ড দেশের অগ্রগতির বাহক। এই উন্নয়ন কর্মকান্ড সর্ম্পকে মানুষকে জানাতে, উন্নয়ন প্রকল্পসমূহে সচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করতে উন্নয়ন সাংবাদিকতার বিকল্প নাই। দেশের উন্নয়নে বিটে কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধিই মূলত কোর্সটির প্রধান উদ্দশ্যে । একইসাথে সাংবাদিকদের উন্নয়ন সাংবাদিকতায় আগ্রহী করে তোলাও কোর্সটির উদ্দশ্যে।

কোর্সটি সম্পন্ন করলে আপনি উন্নয়ন সাংবাদিকতা নিয়ে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। পাশাপাশি উন্নয়ন সাংবাদিকতার ধরণ, প্রকরণ, র্চচার ক্ষেত্রসমূহ, উন্নয়ন প্রতিবেদন তৈরি বিবেচ্য বিষয়সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Show More

What Will You Learn?

  • কোর্সটি সম্পন্ন করলে আপনি উন্নয়ন সাংবাদিকতা নিয়ে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। পাশাপাশি উন্নয়ন সাংবাদিকতার ধরণ, প্রকরণ, র্চচার ক্ষেত্রসমূহ, উন্নয়ন প্রতিবেদন তৈরি বিবেচ্য বিষয়সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Course Content

১। উন্নয়ন ধারণা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির প্রথম অধ্যায়ে উন্নয়ন ধারণা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ বিষয়ে প্রাথমিক ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন ধারণা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্সপারসন হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব খ. আলী আর রাজী।

  • 08:47
  • ১.২। বাংলাদেশের উন্নয়ন চিত্র
    10:20
  • ১.৩।  বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ
    16:50
  • ১। (কুইজ) উন্নয়ন ধারণা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ

২। উন্নয়ন সাংবাদিকতার ধারণা এবং বাংলাদেশে উন্নয়ন সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দ্বিতীয় অধ্যায়ে উন্নয়ন সাংবাদিকতার ধারণা এবং বাংলাদেশে উন্নয়ন সাংবাদিকতা বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিকতার ধারণা এবং বাংলাদেশে উন্নয়ন সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাইফুল আলম চৌধুরী

৩। উন্নয়ন সাংবাদিককের বিবেচ্য বিষয়সমূহ
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির তৃতীয় অধ্যায়ে উন্নয়ন সাংবাদিককের বিবেচ্য বিষয়সমূহ বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিককের বিবেচ্য বিষয়সমূহ সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্সপারসন হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব খ. আলী আর রাজী

৪। উন্নয়ন সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য সংগ্রহ
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির চতুর্থ অধ্যায়ে উন্নয়ন সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য সংগ্রহ বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য সংগ্রহ সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাইফুল আলম চৌধুরী।

৫। উন্নয়ন প্রতিবেদন রচনার কলাকৌশল ও অন্যান্য
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির পঞ্চম অধ্যায়ে উন্নয়ন প্রতিবেদন রচনার কলাকৌশল ও অন্যান্য বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন প্রতিবেদন রচনার কলাকৌশল ও অন্যান্য সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে।

৬। উন্নয়ন প্রকল্প কী?, উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের প্রক্রিয়া এবং উন্নয়ন বিষয়ক রিপোর্টিং
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ষষ্ঠ অধ্যায়ে উন্নয়ন প্রকল্প কী?, উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের প্রক্রিয়া এবং উন্নয়ন বিষয়ক রিপোর্টিং বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন প্রকল্প কী?, উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের প্রক্রিয়া এবং উন্নয়ন বিষয়ক রিপোর্টিং সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রথম আলোর বিশেষ প্রতিনিধি জনাব ইফতেখার মাহমুদ।

৭। পরিবেশ বিষয়ক সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির সপ্তম অধ্যায়ে পরিবেশ বিষয়ক সাংবাদিকতা বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে পরিবেশ বিষয়ক সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রথম আলোর বিশেষ প্রতিনিধি জনাব ইফতেখার মাহমুদ।

৮। নারী ও শিশু ‍বিষয়ক রিপোর্টিং ও উন্নয়ন সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির অষ্টম অধ্যায়ে নারী ও শিশু ‍বিষয়ক রিপোর্টিং ও উন্নয়ন সাংবাদিকতা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে নারী ও শিশু ‍বিষয়ক রিপোর্টিং ও উন্নয়ন সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সিনিয়র প্রশিক্ষক জনাব রাফিজা রহমান।

৯। টেকসই উন্নয়ন অভীষ্ট ও সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির নবম অধ্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট ও সাংবাদিকতা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে টেকসই উন্নয়ন অভীষ্ট ও সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)এর প্রভাষক জনাব শুভ কর্মকার।

১০। উন্নয়ন সাংবাদিকতার সাথে সম্পর্কিত বিষয়সমূহ
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দশম অধ্যায়ে উন্নয়ন সাংবাদিকতার সাথে সম্পর্কিত বিষয়সমূহ নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিকতার সাথে সম্পর্কিত বিষয়সমূহ সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)এর সহকারী অধ্যাপক জনাব পঙ্কজ কর্মকার।

১১। কৃষি বিষয়ক সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির একাদশ অধ্যায়ে কৃষি বিষয়ক সাংবাদিকতা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে কৃষি বিষয়ক সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রথম আলোর বিশেষ প্রতিনিধি জনাব ইফতেখার মাহমুদ।

১২। উন্নয়ন সাংবাদিকতা সংশ্লিষ্ট আইন ও নীতিমালা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দ্বাদশ অধ্যায়ে উন্নয়ন সাংবাদিকতা সংশ্লিষ্ট আইন ও নীতিমালা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিকতা সংশ্লিষ্ট আইন ও নীতিমালা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে।

Student Ratings & Reviews

5.0
Total 19 Ratings
5
18 Ratings
4
1 Rating
3
0 Rating
2
0 Rating
1
0 Rating
Mofazzal Hossain
4 months ago
কোর্সগুলো আপডেট করা হলে নতুন ও সর্বশেষ তথ্যগুলো জানতে পারবো।
KA
11 months ago
good
Golam Rabbi
11 months ago
Very much helpful and useful for me. I knew many things about development journalism from this course.
was it a good match for me, Thanks
Sumaya Akter
2 years ago
উন্নয়ন সাংবাদিকতায় এই কোর্স অতি জরুরি একটা অনুষঙ্গ।
Shafiqul Islam
2 years ago
Thank you
Very good
MS
2 years ago
Yes ! It is very much good mach for me. This course is very helpful.
happy to learn
Learned a lot to apply, thanks
ALHAMDULILLAH, I GOT A LOTS OF THINGS.THAKS PIB.
no
Md Raj
2 years ago
আলহামদুলিল্লাহ, অনেক কিছু শিখতে পেরেছি। ধন্যবাদ প্রেস ইনস্টিটিউট বাংলাদেশকে এতো সুন্দর আয়োজন করার জন্য...
Md. Hasib Uddin
2 years ago
অনেক সুন্দর ও নিজের জানার জন্য ভালো একটি কোর্স
অনেক কিছু শিখতে পারছি।
দারুণ কোর্স।
Samim Sikder
3 years ago
good