Course Content
১। উন্নয়ন ধারণা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির প্রথম অধ্যায়ে উন্নয়ন ধারণা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ বিষয়ে প্রাথমিক ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন ধারণা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্সপারসন হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব খ. আলী আর রাজী।
0/4
২। উন্নয়ন সাংবাদিকতার ধারণা এবং বাংলাদেশে উন্নয়ন সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দ্বিতীয় অধ্যায়ে উন্নয়ন সাংবাদিকতার ধারণা এবং বাংলাদেশে উন্নয়ন সাংবাদিকতা বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিকতার ধারণা এবং বাংলাদেশে উন্নয়ন সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাইফুল আলম চৌধুরী
0/4
৩। উন্নয়ন সাংবাদিককের বিবেচ্য বিষয়সমূহ
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির তৃতীয় অধ্যায়ে উন্নয়ন সাংবাদিককের বিবেচ্য বিষয়সমূহ বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিককের বিবেচ্য বিষয়সমূহ সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্সপারসন হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব খ. আলী আর রাজী
0/5
৪। উন্নয়ন সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য সংগ্রহ
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির চতুর্থ অধ্যায়ে উন্নয়ন সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য সংগ্রহ বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য সংগ্রহ সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাইফুল আলম চৌধুরী।
0/5
৫। উন্নয়ন প্রতিবেদন রচনার কলাকৌশল ও অন্যান্য
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির পঞ্চম অধ্যায়ে উন্নয়ন প্রতিবেদন রচনার কলাকৌশল ও অন্যান্য বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন প্রতিবেদন রচনার কলাকৌশল ও অন্যান্য সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে।
0/4
৬। উন্নয়ন প্রকল্প কী?, উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের প্রক্রিয়া এবং উন্নয়ন বিষয়ক রিপোর্টিং
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ষষ্ঠ অধ্যায়ে উন্নয়ন প্রকল্প কী?, উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের প্রক্রিয়া এবং উন্নয়ন বিষয়ক রিপোর্টিং বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন প্রকল্প কী?, উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের প্রক্রিয়া এবং উন্নয়ন বিষয়ক রিপোর্টিং সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রথম আলোর বিশেষ প্রতিনিধি জনাব ইফতেখার মাহমুদ।
0/4
৭। পরিবেশ বিষয়ক সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির সপ্তম অধ্যায়ে পরিবেশ বিষয়ক সাংবাদিকতা বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে পরিবেশ বিষয়ক সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রথম আলোর বিশেষ প্রতিনিধি জনাব ইফতেখার মাহমুদ।
0/5
৮। নারী ও শিশু ‍বিষয়ক রিপোর্টিং ও উন্নয়ন সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির অষ্টম অধ্যায়ে নারী ও শিশু ‍বিষয়ক রিপোর্টিং ও উন্নয়ন সাংবাদিকতা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে নারী ও শিশু ‍বিষয়ক রিপোর্টিং ও উন্নয়ন সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সিনিয়র প্রশিক্ষক জনাব রাফিজা রহমান।
0/4
৯। টেকসই উন্নয়ন অভীষ্ট ও সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির নবম অধ্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট ও সাংবাদিকতা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে টেকসই উন্নয়ন অভীষ্ট ও সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)এর প্রভাষক জনাব শুভ কর্মকার।
0/4
১০। উন্নয়ন সাংবাদিকতার সাথে সম্পর্কিত বিষয়সমূহ
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দশম অধ্যায়ে উন্নয়ন সাংবাদিকতার সাথে সম্পর্কিত বিষয়সমূহ নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিকতার সাথে সম্পর্কিত বিষয়সমূহ সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)এর সহকারী অধ্যাপক জনাব পঙ্কজ কর্মকার।
0/5
১১। কৃষি বিষয়ক সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির একাদশ অধ্যায়ে কৃষি বিষয়ক সাংবাদিকতা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে কৃষি বিষয়ক সাংবাদিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রথম আলোর বিশেষ প্রতিনিধি জনাব ইফতেখার মাহমুদ।
0/4
১২। উন্নয়ন সাংবাদিকতা সংশ্লিষ্ট আইন ও নীতিমালা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেভেলপমেন্ট জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দ্বাদশ অধ্যায়ে উন্নয়ন সাংবাদিকতা সংশ্লিষ্ট আইন ও নীতিমালা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে উন্নয়ন সাংবাদিকতা সংশ্লিষ্ট আইন ও নীতিমালা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে।
0/5
Development Journalism
About Lesson

কোর্সটির প্রথম অধ্যায়ে উন্নয়ন ধারণা এবং বাংলাদেশের পরিপ্রেক্ষিতে উন্নয়নের সূচকসমূহ বিষয়ে প্রাথমিক ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। 

পাঠ্যতালিকার এ অংশে প্রদত্ত ভিডিওটি কয়েকবার দেখুন। পাশাপাশি ভিডিওতে দেয়া তথ্যগুলো একটি নোটবুকে টুকে রাখুন। পুরো ভিডিওটি সফলভাবে সম্পাদন করার জন্য আপনাকে আগাম ধন্যবাদ । ভিডিও টি দেখার জন্য ‘শুরু করুন’ বাটনে ক্লিক করুন।  

 

কোর্স সহায়িকাঃ

0% Complete