Course Content
১। অনুসন্ধানী সাংবাদিকতার প্রাথমিক ধারনা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির প্রথম অধ্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে প্রাথমিক ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী সাংবাদিকতা কি, কেন, অনুসন্ধানী সাংবাদিকের বৈশিষ্টসহ নানা বিষয়ে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্সপারসন হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব খ. আলী আর রাজী।
0/5
২। অনুসন্ধানী সাংবাদিকতার ইতিহাস
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দ্বিতীয় অধ্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে প্রাথমিক ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী সাংবাদিকতার ইতিহাস বিষয়ে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে
0/4
৩। অনুসন্ধানী প্রতিবেদনের ধরণ ও বৈশিষ্ট্য, আলোড়ন সৃষ্টিকারী অনুসন্ধানী প্রতিবেদন
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির তৃতীয় অধ্যায়ে অনুসন্ধানী প্রতিবেদনের ধরণ ও বৈশিষ্ট্য, আলোড়ন সৃষ্টিকারী বিষয়ে প্রাথমিক ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী প্রতিবেদনের ধরণ ও বৈশিষ্ট্য, আলোড়ন সৃষ্টিকারী নানা বিষয়ে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্সপারসন হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব খ. আলী আর রাজী।
0/4
৪। বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতা: প্রয়োজনীয়তা, ক্ষেত্র ও সমস্যা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির চতুর্থ অধ্যায়ে বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতা: প্রয়োজনীয়তা, ক্ষেত্র ও সমস্যা নিয়ে ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতা: প্রয়োজনীয়তা, ক্ষেত্র ও সমস্যা বিষয়ে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে
0/4
৫। অনুসন্ধানী প্রতিবেদনের বিষয় নির্বাচন ও পরিকল্পনা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির পঞ্চম অধ্যায়ে অনুসন্ধানী প্রতিবেদনের বিষয় নির্বাচন ও পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী প্রতিবেদনের বিষয় নির্বাচন ও পরিকল্পনা বিষয়ে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাইফুল আলম চৌধুরী।
0/5
৬। অনুসন্ধানী প্রতিবেদনের জন্য প্রস্তাবনা ও বাজেট তৈরি
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ষষ্ঠ অধ্যায়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য প্রস্তাবনা ও বাজেট তৈরি নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য প্রস্তাবনা ও বাজেট তৈরি সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাইফুল আলম চৌধুরী।
0/4
৭। অনুসন্ধানী প্রতিবেদনের তথ্য আহরণের কৌশল ও সংগ্রহের হাতিয়ার
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির সপ্তম অধ্যায়ে অনুসন্ধানী প্রতিবেদনের তথ্য আহরণের কৌশল ও সংগ্রহের হাতিয়ার নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট দুটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী প্রতিবেদনের তথ্য আহরণের কৌশল ও সংগ্রহের হাতিয়ার সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি জনাব ফারজানা রুপা।
0/3
৮। অনুসন্ধানী সাংবাদিকতায় সংবাদ সূত্র ও উৎস
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির অষ্টম অধ্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতায় সংবাদ সূত্র ও উৎস নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট দুটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী সাংবাদিকতায় সংবাদ সূত্র ও উৎস সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি জনাব ফারজানা রুপা।
0/3
৯। অনুসন্ধানী প্রতিবেদন লেখার কাঠামো ও ভাষা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির নবম অধ্যায়ে অনুসন্ধানী প্রতিবেদন লেখার কাঠামো ও ভাষা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী প্রতিবেদন লেখার কাঠামো ও ভাষা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সাইফুল আলম চৌধুরী।
0/5
১০। অনুসন্ধানী সাংবাদিকতায় নথিপত্র ও তথ্যপ্রযুক্তির ব্যবহার
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দশম অধ্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতায় নথিপত্র ও তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী সাংবাদিকতায় নথিপত্র ও তথ্যপ্রযুক্তির ব্যবহার সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের হেড অব ইনভেস্টিগেশন জনাব মনজুরুল করিম পলাশ।
0/5
১১। অনুসন্ধানী সাংবাদিকতায় গবেষণা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির এগারো তম অধ্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতায় গবেষণা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী সাংবাদিকতায় গবেষণা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক জনাব মফিজুর রহমান।
0/5
১২। অনুসন্ধানী সাংবাদিকতা : আইনগত দিক ও নৈতিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন ইনভেস্টিগেটিভ জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির বারো তম অধ্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতা : আইনগত দিক ও নৈতিকতা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট দুটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে অনুসন্ধানী সাংবাদিকতা : আইনগত দিক ও নৈতিকতা সম্পর্কে আপনি জানতে পারবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন তথ্য কমিশনের সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান।
0/3
Investigative Journalism
About Lesson

কোর্সটির প্রথম অধ্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে প্রাথমিক ধারনা দেয়ার চেষ্টা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে।

পাঠ্যতালিকার এ অংশে প্রদত্ত ভিডিওটি কয়েকবার দেখুন। পাশাপাশি ভিডিওতে দেয়া তথ্যগুলো একটি নোটবুকে টুকে রাখুন। পুরো ভিডিওটি সফলভাবে সম্পাদন করার জন্য আপনাকে আগাম ধন্যবাদ । ভিডিও টি দেখার জন্য ‘শুরু করুন’ বাটনে ক্লিক করুন।  

 

কোর্স সহায়িকাঃ

0% Complete