Course Content
১। সাংবাদিকতার প্রাথমিক ধারণা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির প্রথম অধ্যায়ে সাংবাদিকতার প্রাথমিক ধারনা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সাংবাদিকতার ইতিহাস সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব খ. আলী আর রাজী।
0/5
২। গণমাধ্যম ও সাংবাদিকতা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির দ্বিতীয় অধ্যায়ে গণমাধ্যম প্রতিষ্ঠানের মালিকানা, গণমাধ্যম প্রতিষ্ঠান ব্যবস্থাপনা ও বিভিন্ন ধরণের গণমাধ্যমের ধরন নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি গণমাধ্যম প্রতিষ্ঠানের মালিকানা, গণমাধ্যম প্রতিষ্ঠান ব্যবস্থাপনা ও বিভিন্ন ধরণের গণমাধ্যমের ধরন সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন চট্টগ্রাম বিশ্ববিদালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব খ. আলী আর রাজী।
0/4
৩। সাংবাদিকতার ইতিহাস
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির তৃতীয় অধ্যায়ে সাংবাদিকতার পর্বভিত্তিক ইতিহাস নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সাংবাদিকতার ইতিহাস সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে
0/4
৪। সংবাদের ধারণা, প্রকরণ ও অন্যান্য
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির চতুর্থ অধ্যায়ে সবাদের ধারণা, প্রকরণ, সংবাদের উপাদন ও অন্যান্য সংবাদ সংশ্লিষ্ঠ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সংবাদ, সংবাদের উপাদন ও সংবাদের বিভিন্ন ধরন সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে।
0/4
৫। সংবাদের উৎস
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ৫ম অধ্যায়ে সংবাদের উৎস সম্পের্কে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সংবাদের উৎস বা নিউজ সোর্স সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে।
0/4
৬। সংবাদ সূচনা
সম্মানিত শিক্ষার্থী বন্ধু, শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ষষ্ঠ অধ্যায়ে সংবাদ সূচনা সম্পর্কে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সংবাদ সূচনা সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন বাংলাভিশন টেলিভিশনের সিনিয়র নিউজ এডিটর জনাব রুহুল আমিন রুশদ ।
0/4
৭। সংবাদ কাঠামো
শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির সপ্তম অধ্যায়ে সংবাদের কাঠামো সম্পর্কে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সংবাদের কাঠামো সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব ড. প্রদীপ কুমার পান্ডে।
0/4
৮। সাক্ষাৎকার ও সংবাদ শিরোনাম
শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ৮ম অধ্যায়ে সাক্ষাৎকার ও সংবাদ শিরোনাম সম্পর্কে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সাক্ষাৎকার ও সংবাদ শিরোনাম সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন বাংলাভিশন টেলিভিশনের সিনিয়র নিউজ এডিটর জনাব রুহুল আমিন রুশদ।
0/5
৯। ফিচার ও মানবিক আবেদনমূলক প্রতিবেদন
শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ৯ম অধ্যায়ে ফিচার ও মানবিক আবেদনমূলক প্রতিবেদন সম্পর্কে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি ফিচার ও মানবিক আবেদনমূলক প্রতিবেদন সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন চ্যানেল আইয়ের নিউজ এডিটর জনাব মীর মাসরুর জামান।
0/4
১০। সাংবাদিকতার রকমফের
শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ১০ম অধ্যায়ে সাংবাদিকতার রকমফের সম্পর্কে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সাংবাদিকতার রকমফের সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সহকারী প্রশিক্ষক জনাব নাসিমূল আহসান।
0/5
১১। সাংবাদিকতায় নীতি-নৈতিকতা
শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ১১তম অধ্যায়ে সাংবাদিকতায় নীতি-নৈতিকতা সম্পর্কে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সাংবাদিকতায় নীতি-নৈতিকতা সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন চ্যানেল আইয়ের নিউজ এডিটর জনাব মীর মাসরুর জামান।
0/5
১২। অন্যান্য প্রসঙ্গ
শুভেচ্ছা নিন। অনলাইন সার্টিফিকেট কোর্স অন বেসিক জার্নালিজম-এ আপনাকে স্বাগতম। কোর্সটির ১২ম অধ্যায়ে সাংবাদিকতায় তথ্য প্রযুক্তির ব্যবহার ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট তিনটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সাংবাদিকতায় তথ্য প্রযুক্তির ব্যবহার ও অন্যান্য সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। কোর্সটির এ অংশে রিসোর্স পারসন হিসেবে আছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সহকারী প্রশিক্ষক জনাব নাসিমূল আহসান।
0/4
অ্যাসাইনমেন্ট
0/1
Basic Journalism
About Lesson

কোর্সটির প্রথম অধ্যায়ে  সাংবাদিকতার প্রাথমিক ধারনা নিয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়টিতে মোট চারটি ভিডিও আছে। অধ্যায়টি সমাপ্ত করলে আপনি সাংবাদিকতার ইতিহাস সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন।

পাঠ্যতালিকার এ অংশে প্রদত্ত ভিডিওটি কয়েকবার দেখুন। পাশাপাশি ভিডিওতে দেয়া তথ্যগুলো একটি নোটবুকে টুকে রাখুন। পুরো ভিডিওটি সফলভাবে সম্পাদন করার জন্য আপনাকে আগাম ধন্যবাদ । ভিডিও টি দেখার জন্য ‘শুরু করুন’ বাটনে ক্লিক করুন।

 

কোর্স সহায়িকাঃ

0% Complete